শনিবার, আগস্ট ২৪, ২০১৯

দেশ ঘোরায় আসমার সেঞ্চুরি

  • রিপোটারের নাম
  • ২০১৯-০১-২২ ০৯:১৪:৫২
image

শততম দেশে লাল-সবুজের পতাকা উড়িয়ে কয়েক দিন আগে দেশে ফিরেছেন কাজী আসমা আজমেরী। এই নারী পরিব্রাজকের লক্ষ্য ছিল ২০১৮ সালের মধ্যে বাংলাদেশি পাসপোর্ট হাতে ১০০টি দেশ ভ্রমণ করা। গত ২৯ অক্টোবর তুর্কমেনিস্তানে পৌঁছে সেই লক্ষ্য ছুঁয়েছেন তিনি।
কাজী আসমা আজমেরীর স্বপ্নপূরণের দলিল হয়ে থাকল ছুটির দিনে। কারণ, গত ৫ মে ‘আসমা ঘুরেছেন ৮৯ দেশ’ শিরোনামে তাঁকে নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয় ছুটির দিনেতে। তখন ফিরে এসেছিলেন ঢাকায়। এরপর ফিলিপাইন ভ্রমণের মাধ্যমে লক্ষ্যপূরণের সে যাত্রার শুরু করেছিলেন আজমেরী।
মঙ্গোলিয়ায়ফিলিপাইন থেকে মঙ্গোলিয়া, রাশিয়া, কানাডা, বেলারুশ, জর্জিয়া, আজারবাইজান, কাজাখস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তান হয়ে তুর্কমেনিস্তান পৌঁছে শত দেশ ভ্রমণের মাইলফলক ছুঁয়ে ফেলেন তিনি।
দেশ ঘোরায় সেঞ্চুরি করার উচ্ছ্বাস এখনো তাঁর কণ্ঠে। ১০ ডিসেম্বর কথায় কথায় শোনালেন ভ্রমণ অভিজ্ঞতা। তারই একটি ট্রান্স মঙ্গোলিয়ান ট্রেন ভ্রমণ। এ যাত্রায় চীনের বেইজিং থেকে বেলারুশে পৌঁছেছেন। পাড়ি দিয়েছেন ২০ হাজার কিলোমিটার পথ। বললেন, ‘আবারও সে পথে যেতে চাই।’
খুলনার মেয়ে কাজী আসমা আজমেরীর পরিব্রাজক জীবনের শুরু ২০০৮ সালে। তবে মনে মনে একা ঘোরার ইচ্ছেপাখিটা সযতনে পুষতেন ছোটবেলা থেকেই। দেশের বিভিন্ন জায়গা চষে বেড়িয়েছেন। একসময় পড়াশোনা শেষ করে চাকরি শুরু করেন। ইচ্ছেপূরণের শুরু তখনই।
 


এ জাতীয় আরো খবর