শনিবার, মে ৩০, ২০২০

ভুটান যেতে বাংলাদেশিদের দিতে হবে ১৪০০ টাকা

  • নিউজ ডেস্ক ::
  • ২০২০-০২-০৫ ১৮:৪০:৪৯
ফটো ক্যাপশন

বাংলাদেশি পর্যটকদের বিনা ফি-তে ভুটান ভ্রমণের সুযোগ আর থাকছে না। সোমবার দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষে নতুন একটি আইন পাস হয়েছে। এই আইনে বাংলাদেশ, ভারত এবং মালদ্বীপের পর্যটকদের জন্য ভুটানে প্রবেশে ফি নির্ধারণ করা হয়েছে।

ভারতীয় দৈনিক দ্য হিন্দু বলছে, প্রতিবেশি তিনদেশের পর্যটকদের ওপর প্রবেশ ফি আরোপ করে একটি নতুন আইন পাস করেছে ভুটান। চলতি বছরের জুলাই থেকে এই ফি কার্যকর হবে। নতুন আইনে বাংলাদেশি পর্যটকদের গুনতে হবে এক হাজার ৪৩২ টাকা। একই ফি পরিশোধ করতে ভারত এবং মালদ্বীপের পর্যটকদেরও।

টেকসই উন্নয়নের লক্ষ্যে এই ফি নেয়া হচ্ছে বলে ভুটান জানিয়েছে। এই অঞ্চলের পর্যটকদের কাছে ক্রমবর্ধমান জনপ্রিয় গন্তব্য হিসেবে পরিচিত ভুটান। লাখ লাখ পর্যটকের পদচারণা দেশটির বাস্ত্যুসংস্থানের ওপর প্রভাব ফেলছে। পর্যটকদের কাছে থেকে নেয়া টেকসই উন্নয়ন ফি সরাসরি দেশটির সরকারি রাজস্ব ভাণ্ডারে যোগ হবে।

ভুটানের পর্যটন পরিষদ বলছে, পর্যটকের সংখ্যা ব্যাপক পরিমাণে বৃদ্ধি পাওয়ায় এই ফি শহরের যানজট ও ভুটানিদের সামাজিক কল্যাণে নেয়া সরকারের বিভিন্ন প্রকল্পে ব্যয় করা হবে।

পর্যটন পরিষদের বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকদের গন্তব্য হিসেবে বেছে নেয়ার ক্ষেত্রে শীর্ষে রয়েছে ভারত। প্রত্যেক বছর ভারত থেকে লাখ লাখ মানুষ ভুটানে ঘুরতে যান। গত বছর দেশটিতে প্রায় ১৯ লাখ ভারতীয় ঘুরতে যান। বাংলাদেশ থেকেও লাখ লাখ মানুষ প্রত্যেক বছর দেশটিতে ঘুরতে যান।


এ জাতীয় আরো খবর