ইনোভেশন চ্যালেঞ্জ জিতল পোর্টেবল বায়োপ্ল্যান্ট প্রকল্প

ফাইল ছবি

জাতীয় পর্যায়ে নারীদের নিয়ে আয়োজিত ডিজিটাল উদ্ভাবনী প্রতিযোগিতায় প্রথম হয়েছে স্বয়ংক্রিয় পোর্টেবল বায়োপ্লান্ট প্রকল্প। উইমেন ইন ডিজিটাল আয়োজিত এ প্রতিযোগিতা চলে দেড় মাস ধরে।

রোববার রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশনে এর চূড়ান্ত পর্ব ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এতে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, সাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল, রামগঞ্জের সংসদ সদস্য এম এ আওয়াল, বেসিস সভাপতি মোস্তাফা জব্বার, মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও বেসিস পরিচালক সোনিয়া বশির কবির।

সারা দেশ থেকে ১৯২টি প্রকল্প নিয়ে ২৫৬ ছাত্রী এ প্রতিযোগিতায় লড়েছেন। এতে যৌথভাবে দ্বিতীয় হয় সুপার ডোনার ও হারান বিজ্ঞপ্তি প্রকল্প। তৃতীয় স্থান পায় টিচার টাইম।

প্রধান অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ একটি বিপ্লবের দর্শন। এর সমৃদ্ধি তরুণ প্রজন্মের ওপর নির্ভর করে। তারা শিখতে আগ্রহী এবং এই শেখার আগ্রহই দেশের বিশ্বজয়ের পথে শক্তি।

মুহম্মদ জাফর ইকবাল বলেন, তথ্যপ্রযুক্তি প্ল্যাটফর্মে নারীদের কাজ ও উন্নয়ন সত্যিই প্রশংসার। সব মেয়েদের একটি উদ্ভাবনী ব্যক্তির মতো এগিয়ে আসতে হবে।

জয়ীদের শুভকামনা জানিয়ে সোনিয়া বশির কবির বলেন, প্রতিযোগিতায় অংশগ্রহণই অনুপ্রেরণার। ভবিষ্যতে এই নারীরা আরও দারুণ কিছু উদ্ভাবন করবে।