নম্বর কাটার পরও ভালো ফল দ্বিতীয়বারের পরীক্ষার্থীদের

ফাইল ছবি

চলতি বছর সরকারি-বেসরকারি মেডিকেলে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ২০১৭ সালের পরীক্ষার্থীদের তুলনায় ২০১৬ সালের অর্থাৎ দ্বিতীয়বারের মতো অংশগ্রহণকারী পরীক্ষার্থীরাই ভালো ফল করেছেন।

আদালতের নির্দেশে চলতি (২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ) বছর এমবিবিএস-বিডিএস ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহণকারীদের পাঁচ নম্বর কেটে নেয়া হয়। এরপরও গত বছরের ছাত্রছাত্রীরা সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য অধিক সংখ্যায় নির্বাচিত হয়েছেন।

গত শুক্রবার অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় মোট ৮০ হাজার ৮১৮ জন অংশগ্রহণ করেন। সোমবার সন্ধ্যায় স্বাস্থ্য অধিদফতর এর ফল প্রকাশ করে।

মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষার ফলাফলে দেখা গেছে, মোট পরীক্ষার্থীর মধ্যে চলতি বছরের অর্থাৎ ২০১৭ সালের ৫৫ হাজার ৬৩৭ জন ও ২০১৬ অর্থাৎ দ্বিতীয়বারের মতো ২৫ হাজার ১৮১ জন অংশগ্রহণ করেন।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ জাগো নিউজকে জানান, সরকারি মেডিকেলে ভর্তির জন্য নির্বাচিত ৩ হাজার ৩১৫ জনের মধ্যে দ্বিতীয়বারের মতো অংশগ্রহণকারী ১ হাজার ২২৮ জন ও চলতি বছরের শিক্ষার্থীদের মধ্যে ২ হাজার ৮৭ জন ভর্তির জন্য সুযোগ পেয়েছেন। গত বছরের চেয়ে এবার পরীক্ষার্থী দ্বিগুণেরও বেশি ছিল। সংখ্যানুপাতে দ্বিতীয়বারের পরীক্ষার্থীরা অনেক ভালো ফল করেছেন বলে তিনি স্বীকার করেন।