1. [email protected] : admi2017 :
  • মঙ্গলবার, ২৬ মার্চ ২০২৪, ০৮:৪২ পূর্বাহ্ন

  • আপডেট ৩ সেকেন্ড আগে

রাবিতে অনলাইনে পরীক্ষার ফরম পূরণে কমেছে ভোগান্তি

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১৮
  • ৬৯২ বার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রায় ছয় মাস আগে শুরু হয়েছে অনলাইন পদ্ধতিতে পরীক্ষার ফরম পূরণ। ম্যানুয়াল পদ্ধতি ছেড়ে অনলাইন পদ্ধতিতে আসার সুফল পাচ্ছে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। কমেছে ভোগান্তি। অন্যদিকে পরীক্ষা নিয়ন্ত্রক দফতরের কাজে এসেছে গতি। শিক্ষার্থীরাও অনায়াসে নির্ভুলভাবে ফরম পূরণ করতে পারছেন।

পরীক্ষা নিয়ন্ত্রক দফতর সূত্রে জানা গেছে, চলতি বছরের ১২ ফেব্রুয়ারি থেকে পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক বাবুল ইসলামের হাত ধরে শুরু হয় অনলাইন পদ্ধতিতে ফরম পূরণ কার্যক্রম। ওই সময় থেকে ১৩ আগস্ট পর্যন্ত বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন বিভাগের ১ম বর্ষ থেকে মাস্টার্স পর্যন্ত অনলাইন পদ্ধতি অনুসরণ করে মোট ২১৩টি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক বাবুল ইসলাম বলেন, এমনও সময় হয়েছে পরীক্ষার আগের দিন পর্যন্ত শিক্ষার্থীদের ফরম পূরণের সময়সীমা দেয়া থাকত। ম্যানুয়াল পদ্ধতিতে কাজ করায় সময় লাগত বেশি। শিক্ষার্থীদের নিজ হাতে ফরম পূরণ করতে হতো। এতে একাধিক তথ্য ভুল ও কাটা-ছেঁড়া থাকত। একই সঙ্গে অসদুপায় অবলম্বন করে পরীক্ষায় বসতে চেষ্টা করতো শিক্ষার্থীরা। অনলাইন পদ্ধতির কারণে সেই সমস্যাগুলো এখন আর পোহাতে হচ্ছে না।

তিনি আরও বলেন, প্রয়োজনীয় তথ্য সার্ভারে থাকায় কোর্স টাইটেলগুলো বসালেই পূরণকৃত প্রস্তুত ফরম প্রদর্শিত হচ্ছে এবং নির্ধারিত ফি পরিশোধের মাধ্যমে পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করে নিতে পারছে শিক্ষার্থীরা। তাদের সময় বেঁচেছে, শিক্ষক-কর্মকর্তাদের শ্রমও কমেছে।

সদ্য ফরম পূরণ করা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী আবু সাঈদ বলেন, ফরম পূরণের কাজটি অল্প সময়ের মধ্যেই নির্ভুলভাবে করতে সক্ষম হয়েছি। কোনো ঝামেলা ছাড়াই আমার মতো অন্য শিক্ষার্থীরাও হাতে লিখে ফরম পূরণের থেকে রেহাই পেয়েছেন এই পদ্ধতির কারণে। অল্প কিছু তথ্য পূরণ করলেই আমার প্রয়োজনীয় তথ্য প্রদর্শিত হচ্ছে কম্পিউটারের পর্দায়। ডাউনলোড দিয়ে প্রিন্ট করলেই কাজ শেষ। বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিয়ন্ত্রক দফতরের এমন কাজ অবশ্যই প্রশংসার দাবি রাখে।

এদিকে শুধু পরীক্ষা নিয়ন্ত্রক দফতর নয়, বিভাগ কর্তৃপক্ষেরও কাজের জটিলতা কমেছে বলে জানান বিশ্ববিদ্যালয় পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স বিভাগের সভাপতি ড. নজরুল ইসলাম মন্ডল।

তিনি বলেন, শিক্ষার্থীদের প্রবেশপত্র নিয়ে কর্মকর্তা বা অন্যদের দ্বারা যে হয়রানির শিকার হতে হতো সেগুলো কমেছে। কমেছে বিভাগের কাজের জটিলতা।

তবে কিছু শিক্ষার্থীর ভোগান্তি বেড়েছে বলে দাবি করছেন অনেকে। যাদের নিজস্ব কম্পিউটার বা স্মার্টফোন সুবিধা নেই তাদের দোকানে গিয়ে লম্বা লাইন দিতে হচ্ছে।

ফরম পূরণ পদ্ধতি

ফরম পূরণের জন্য বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট (www.ru.ac.bd) ব্যবহার করতে হবে শিক্ষার্থীদের। সাইটের (Exam controller) পরীক্ষা নিয়ন্ত্রক শাখার Online Form Fill Up System অংশে ক্লিক করার মাধ্যমে প্রদর্শিত হবে একটি লগ ইন বক্স। যেখানে চাওয়া হবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হতে শিক্ষার্থীদের সরবরাহকৃত নিজস্ব আইডি ও পাসওয়ার্ড। আইডি পাসওয়ার্ড দিলে খুলে যাবে পাতাটি। এরপর বাম পাশে প্রদর্শিত হবে শিক্ষার্থীর তথ্য এবং ডান পাশে সবুজ বাতি দেয়া ফরম ফিল আপ ক্লিক করলেই চলে আসবে ফরম। তখন প্রয়োজনীয় তথ্য দিলেই ফরম পূরণ শেষ।

নিউজটি শেয়ার করুন...

এ ক্যাটাগরীর আরো সংবাদ

© All rights reserved 2018 Top-News
Design & Developed BY ThemesBazar.Com