শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:৩৯ পূর্বাহ্ন

যে সব পশু দিয়ে কুরবানি করা বৈধ নয়

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০১৭
  • ৬৫৯ বার

দুনিয়াতে মানুষের নেক আমলসমূহের মধ্যে কুরবানি একটি বিশেষ আমল। এ আমলটি আল্লাহ তাআলা যুগে যুগে জারি রেখেছেন। প্রত্যেক নবি রাসুলের যুগেই কুরবানির প্রচলন ছিল।

আর এ কারণেই প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সব সময় কুরবানি করেছেন এবং সামর্থ থাকা সত্ত্বেও কুরবানি বর্জনকারী ব্যক্তির প্রতি তিনি সতর্কবাণী উচ্চারণ করেছেন।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যে সব পশু দিয়ে কুরবানি করার অনুমোদন দিয়েছেন, সে সব পশু যদি কোনো কারণে দোষ-ত্রুটি সম্পন্ন হয় তবে তা দ্বারা কুরবানি যথেষ্ট বা বৈধ হবে না। যা তিনি হাদিসে উল্লেখ করেছেন।

হজরত বারা ইবনে আজেব রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন যে তিনি প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছেন- ‘৪ প্রকার প্রাণী দ্বারা কুরবানি যথেষ্ট নয়। আর তাহলো-
>> যে পশু সুস্পষ্ট কানা। অর্থাৎ চোখে একেবারেই দেখে না।
>> নিশ্চিত রোগাক্রান্ত।
>> নিশ্চিত ল্যাংড়া। এবং
>> এতই হালকা-পাতলা, হাড্ডিসার যে, শরীরের গোশত নেই। (আবু দাউদ, নাসাঈ)

হাদিসের আলোকে বুঝা যায়- কুরবানির পশু সব ধরনের রোগমুক্ত। দেখতে সুন্দর, হৃষ্টপুষ্ট, স্বাস্থ্যবান এবং অধিক গোশতের অধিকারী হতে হবে।

সাওয়াবের নিয়তে আল্লাহর জন্য জবাইকৃত প্রাণী হতে হবে দোষ-ত্রুটিমুক্ত। চাই তা মুসলমান ব্যক্তির কুরবানির প্রাণী হোক বা হজ আদায়ের পর কুরবানি আদায় হোক।

সঠিক কুরবানির লক্ষ্যে দৃষ্টি রাখতে হবে
কোনো মুসলিম ব্যক্তি যদি কুরবানি করার পর দেখতে পায় বা জানতে পারে যে, কুরবানির পশুটি রোগাক্রান্ত ছিল বা পশুটির কোনো অঙ্গহানি ছিল। তবে ইহা কুরবানি বা জবাইয়ের উদ্দেশ্য সিদ্ধ হবে না।

তাছাড়া যে পশুর দু’টি চোখ অন্ধ বা একটি চোখ পূর্ণ অন্ধ বা এক তৃতীয়াংশের বেশি নষ্ট হয়ে গেছে; এ ধরনের পশু কুরবানি করা বৈধ নয়।

এমনকি যে পশুর একটি কান বা লেজের এক তৃতীয়াংশের বেশি কেটে গেছে এরূপ পশুও কুরবানি করা বৈধ নয়।

যে পশু এমন খোঁড়া যে, মাত্র তিন পায়ের ওপর ভর করে চলে, চতুর্থ পা মাটিতে লাগেই না; কিংবা মাটিতে লাগে ঠিকই কিন্তু এর ওপর ভর করে চলতে পারে না, এমন পশু দ্বরাও কুরবানি বৈধ নয়।

সর্বোপরি পূর্ণ বা আংশিক নিতম্ব কাটা, কুঁজ কাটা, অন্ধ বা পায়ের নল কাটা ইত্যাদি প্রাণী দ্বারা কুরবানি আদায় বা হজের কুরবানি অথবা অন্য কোনো ধরণের সাওয়াবের কাজে তা যথেষ্ট নয়।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর নামে পশু উৎসর্গ করতে যথাযথ নিয়ম মেনে সুন্দর, হৃষ্টপুষ্ট ও স্বাস্থ্যবান দোষ-ত্রুটিমুক্ত পশু বাছাই করে কুরবানি করার তাওফিক দান করুন। আমিন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..